সায়েন্স মিক্স-কমিক্স

টিকটালিক কে? টিকটালিক হল গিয়ে এক ধরণের মাছ-নাহ মাছ নয় ঠিক। চারপেয়ে? নাহ তাও না! আসলে টিকটালিকের পরিচয় দেয়া আরেক মুশকিল। আমাদের পৃথিবীতেই চরে বেড়াত সে প্রায় সাঁ-ই-ত্রি-শ কোটি বছর আগে!!! সে বহু কাল আগের কথা। আজকের পৃথিবীতে ওকে আর দেখতে পাবে না!

ওর পরিচয়টা দেয়া যাক এইবেলা। মাছই বলা যেত তাকে, পানিতে সাঁতার কেটে কেটে জীবন কাটিয়ে দিতেই পারত সে অন্য হাজার মাছের ভীড়ে। কিন্তু টিকটালিকের মনে যে হাজার প্রশ্ন – পানির ওপারে ডাঙায় কী আছে? সেই কৌতূহল মেটাতেই প্রথম ডাঙায় উঠে এল সে পানির ওপরের দুনিয়াটা কেমন তা দেখতে। আর মাছের পাখনা দিয়ে তো মাটির পৃথিবীতে হেঁটে বেড়ানো মহা বিপত্তি, কাজেই তার পাখনাগুলো ছিল ঠিক অন্য মাছেদের পাখনার মত নয়, বরং একটু পায়ের মত- অনেকটা চারপেয়ে উভচর আমরা যাদের দেখি তাদের মত। সত্যি বলতে আজকের পৃথিবীতে সমস্ত উভচরদের পূর্বপুরুষ হল আমাদের এই বন্ধু-টিকটালিক। তার আগে সকল প্রাণি পানিতেই বেশ ছিল। টিকটালিকের দেখানো পথ ধরেই উদ্ভব হয় মাছ থেকে উভচর আর চারপেয়েদের, এমনকি আবির্ভাব ঘটে ধীরে ধীরে আমাদের।

টিকটালিকের দেখানো পথ ধরেই কোটি কোটি বছর পার হয়ে গেছে, আজকের পৃথিবীতে দাঁড়িয়ে শুধু মাটিতে কি আছে তা দেখেই কিন্তু আমাদের আর আঁশ মিটছে না! বরং আমাদের চারপাশের প্রকৃতির ঘটনাগুলো কেন ঘটে, কীভাবে ঘটে, আমাদের পৃথিবীর বাইরেও গ্রহ গ্রহান্তরে কী আছে তাও জানতে চাই আমরা।

এই শত শত প্রশ্নের উত্তর খুঁজতে যাদের অসীম কৌতূহল, তাদের জন্যই আমাদের এই প্রজেক্ট- প্রজেক্ট টিকটালিক

Available for Paid Members Only
Reading Options:

Restricted Content

You do not have access to read the comics.

1 Star2 Stars3 Stars4 Stars5 Stars (1)
Loading...